Monday 10 October 2016

মাওলানা শব্দের ব্যবহার সম্পূর্ণ বৈধ

: রিয়াহ বিন হারিস থেকে বর্ণিত, তিনি বলেন, একদল লোক আলী (রাঃ) এর মসলিসে এসে বললেন, 'السَّلَامُ عَلَيْكَ يَا مَوْلَانَا' 'আসসালাম ওয়ালাইকুম ইয়া মাওলানা'। [মুসনাদ আহমাদ ৩৮/৫৪১, ২৩৫৬৩, শুআইব আরনাউত্ব হাদীছের সনদকে ছহীহ বলেছেন; মাজমু কাবীর তাবারানী ৪/১৭৩, ৪০৫৩; ইমাম হায়শামী 'মাজমু যাওয়ায়েদ' (৯/১০৬) তে বলেছেন 'ইহার বর্ণনাকারীগন ছিক্বাহ'; ইমাম শাওকানী 'দারুল শাহবাত' (১৪২) এ বলেছেন 'ইহার বর্ণনাকারীগন ছিক্বাহ'; আলবানী (রহঃ) বলেন 'ইহার সনদ উত্তম, বর্ণনাকারীগন ছিক্বাহ' (ছহীহাহ ৪/৩৪০)]

'মাওলানা' শব্দ ব্যবহার শির্কের পর্যায়ে পড়ে না।
-----------------------------

: 👆comment👇

: এই জামানার অনেক আহলে হাদিসের বক্তব্য এটা.....ভাল করে গবেষণা না করেই ব্যঙের মত লাফায়
[10/10, 1:16 PM] sogoodislam: 👆Remarks👇
[10/10, 1:16 PM] sogoodislam: ••• মাওলানা " শব্দের ব্যবহার সম্পূর্ণ বৈধ ••
*** জামাতে ইসলামীর জনৈক আলেম সাহেবের একটি ভিডিওতে দেখলাম যে, তিনি বলেছেন " আলেম- উলামাদের নামের সংগে " মাওলানা " ব্যবহার করা শির্ক । আসলে প্রকৃত ইলম না থাকলে এবং পবিত্র কুরআনের হাফেজ ও গবেষক না হলে যা হবার তাই হয়েছে । আমি অনুরোধ করবো যে, তিনি যেনো তাঁর বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চেয়ে নেন । মনে রাখতে হবে যে, পরকালের আযাব দুনিয়ার আযাবের চেয়ে অনেক বেশী ভয়াবহ । এ রকম একটি মারাত্মক ভুল ফতওয়া তাঁর পরকাল ধ্বংস করে দিতে পারে ।
*** এবার আসুন আলোচনা করি ।
*** মহান আল্লাহপাক তাঁর গুণাবলীর অনেকগুলো শব্দ পবিত্র কুরআনে মানুষের জন্য ব্যবহার করেছেন । যে সব শব্দ তিনি মানুষের জন্য ব্যবহার করেছেন , তা' ব্যবহারের ক্ষেত্রে কোন বাঁধা থাকতেই পারেনা ।
*** আল্লাহপাক বলেন
ان تتوبا الي الله فقد صغت قلوبكما و ان تظاهرا عليه فان الله هو مولاه و جِبْرِيل و صالح المؤمنين والملائكة بعد ذالك ظهير
" তোমাদের উভয়ের হ্রদয়ে অন্যায় অনূভুত হওয়ার কারণে ক্ষমা চেয়ে নিলে উত্তম । আর যদি তা' না করো , তা'হলে মনে রেখো মহান আল্লাহপাক , জিব্রাইল আ: , সৎপরায়ণ মু'মিনগণ এবং ফেরেশ্তারা তাঁর ( রসুলের সা:) মাওলা (مولي) অর্থাৎ সাহায্যকারী ।"
সূরা আত তাহরীম ৪
*** আল্লাহপাক বলেন
يوم لا يغني مولي عن مولي شيئا و لا هم ينصرون
" কেয়ামতের দিন কোন মাওলা বা বন্দ্বু কোন বন্দ্বুর বিন্দুমাত্র কাজে আসবেনা এবং তাঁরা সাহায্যও পাবেনা ।"
সূরা আদ দুখান ৪১
*** মাওলা শব্দের অর্থ অভিভাবক / সহায় / সাহায্যকারী / বন্দ্বু ইত্যাদি । মওলভী হচ্ছে Singular , অর্থ আমার বন্দ্বু । মাওলানা অর্থ হলো আমাদের বন্দ্বু , ইহা plural শব্দ ।
** University of Sharjah তে আমার অনেক এ্যারাবিয়ান বন্দ্বুরা আমাকে স্বয়ং কথা- বার্তার ফাঁকে প্রায় সময়ে বলে থাকেন يا مولانا অর্থাৎ ওহে আমাদের দোস্ত ।"
*** এ শব্দটি ছাড়াও আরো অনেক শব্দ আল্লাহপাক মানুষের জন্য পবিত্র কুরআনে ব্যবহার করেছেন । যেমন তিনি মহানবী সা:কে বলেছেন
لقد جاءكم رسول من انفسكم عزيز عليه ما عَنِتُّم حريص عليكم بالمؤمنين رؤوف رحيم
সূরা আত তাওবা , শেষ আয়াত । এখানে عزيز رؤوف رحيم তিনটি গুণবাচক শব্দ যা আল্লাহপাক নিজের জন্য ব্যবহার করে থাকেন , তা' রসুলের সা: জন্যেও ব্যবহার করেছেন ।
*** আল্লাহপাক বলেন
رب ارحمهما كما ربياني صغيرا
সূরা আল ইসরা ২৪
এখানে رب অর্থাৎ প্রতিপালন করা আল্লাহপাক এবং মানুষের জন্য একইসঙ্গে ব্যবহার দেখানো হয়েছে ।
*** আল্লাহপাক বলেন
وان تَعْفُوا و تصفحوا و تغفروا فان الله غفور رحيم
সূরা আত তাগাবুন ১৫
এখানেও আল্লাহপাক স্বয়ং নিজের জন্য এবং মানুষের জন্য عفو غفور ব্যবহার করেছেন ।
*** আমাদের মূল সমস্যা হচ্ছে অনেক মিডিয়া ব্যক্তিত্ব আলেম কুরআনের হাফেজ নন । ফলে যা তা বলে বেড়ান । এ জাতীয় বক্তব্য কখন যে তাঁর জন্য ভয়ানক ও কাল হয়ে দাঁড়ায় , তিনি বুঝে উঠতে পারেননা ।
*** একজন আলেম যদি কুরআনের হাফেজ না হয় , তিনি মারাত্মক সমস্যা করতে পারেন । At the same time একজন হাফেজে কুরআন যদি আলেম না হয়ে বক্তা হয়ে যান , তিনিও ইসলামের জন্য বিষতুল্য ।
*** UAE তে অনেক ইমাম সাহেব আছেন , যারা কেবলমাত্র হাফেজে কুরআন , তাঁদেরকে কোন বক্তব্য / খোৎবা দেয়া সম্পূর্ণরূপে নিষিদ্ধ । অনুরুপভাবে হাফেজবিহীন আলেমদেরকেও সুযোগ দেয়া হয়না ।
*** আলেম সমাজ যদি সতর্ক না হয় , তাঁদের ইহ ও পরকাল পুরোপুরি ধ্বংস । পবিত্র কুরআনের হিফজ না থাকার কারণে পীরতন্ত্রবাদ 'র মতো শয়তানিযম বিস্তার লাভ করেছে ।

Mqm Saifullah Mehruzzaman  ভাইয়ের টাইমলাইন থেকে নেওয়া।
[10/10, 1:17 PM] sogoodislam: .......................e........
[10/10, 1:28 PM] ISLAM HOUSE: ✅✅✅

No comments:

Post a Comment