Sunday 13 September 2015

দাঁড়ি না রাখার ভয়াবহ ক্ষতিসমূহ


"দাঁড়ি না রাখার ভয়াবহ ক্ষতিসমূহ"
.
.
★ দাঁড়ি না রাখলে শি'আরে ইসলাম তথা মুসলমানের জাতির নিদর্শন তরক করা হয় এবং এতে ফাসিক সাব্যস্ত হতে হয়।
★ অন্য গুনাহ একবার করলে একবার লেখা হয়, কিন্তু দাঁড়ি না রাখলে ২৪ ঘন্টাই দাঁড়ি না রাখার গুনাহ লিখা হতে থাকে।
★ সকল অভিজ্ঞ ডাক্তারদের অভিমত বার বার দাঁড়ি মুন্ডালে দৃষ্টিশক্তি ও যৌনশক্তি কমে যায়।
★ দাঁড়ি ঈমান ও ইসলামের বৈশিষ্ট্য, যদি তা বিলুপ্ত করা হয়,তখন সে ব্যক্তি মুমিন না কাফের- তা প্রায় সময় স্হির করা অসম্ভব হয়ে যায়।
★ দাঁড়ি সেভে অর্থের যেমন অপচয় হয়,তেমনি জীবনের মহা মূল্যবান সময়ও নষ্ট হয়।
★ বার বার দাঁড়ি সেভ করলে শীঘ্রই তা পেকে যাই,পরবর্তীতে দাঁড়ি রাখার ইচ্ছা করলেও তখন লজ্জায় আর রাখতে পারে না।
★ দাঁড়িবিহীন লোক প্রকৃত রুচি সম্মতা বউয়ের নিকট প্রচন্ড বিরক্তিকর ও অস্বস্তির কারন হিসেবে গন্য হয়।
★ দাঁড়ি না রাখলে বা ছোট করে ফেললে ইসলামী আইনে ইমাম ও মুয়াজ্জিন হওয়ার যোগ্যতা হারিয়ে ফেলে।
★ দাঁড়ি বার বার সেভ করার কারনে মুখের কমনীয়তা নষ্ট হয়ে যায়,এতে ঐ লোক অতি দ্রুত মুখের স্বাভাবিক সৌন্দর্য ও মসৃনতা থেকে বঞ্চিত হয়ে যায়।
★ দাঁড়ি কর্তনের খোদায়ী সৃষ্টির বিকৃতি সাধন করা হয়,যা পবিএ কুরআনে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। (উল্লেখ্য যে, মোচ,বগলের পশম ইত্যাদি কর্তন করা খোদায়ী সৃষ্টিকে বিকৃত করা নয় বরং এগুলো কর্তন করা মানুষের স্বভাবজাত কাজ ও শরীয়তের নির্দেশ)।
★ দাঁড়ি না রাখলে পুরুষের চেহারা মেয়েদের চেহারার সামজ্ঞস্য হয়ে যায়,অথচ হাদিস শরিফে নর-নারী উভয়কে একে অপরের সাদৃশ্যতা অবলম্বন করা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে।
★ দাঁড়ি ছাড়লে বা মুন্ডন করলে রাসূল (দ:) এর অন্তরে আঘাত দেয়া হয়, দাঁড়ি কাটার জন্য মুখে ব্লেড বা ক্ষুর লাগানোর অর্থই হল রাসূল (দ:) এর অন্তরকে ধারালো অস্ত্র দিয়ে দ্বিখন্ডিত করা (উল্লেখ্য যে,উম্মতের সকল আ'মলের সহিত এ আ'মলও প্রতি সপ্তাহে দুইবার রাসূল (দ:) এর নিকট পেশ করা হয়)।
★ দাঁড়িবিহীন লোক রাস্তাঘাটে অথবা অপরিচিত স্হানে মারা গেলে তার গোসল, কাফনও জানাযা নিয়ে মুসীবতে পড়তে হয়, কেননা তখন তাকে গোরস্হানে দাফন করা হবে, নাকি শ্বশানে নিয়ে যাওয়া হবে তা নির্ণয় করার জন্য কাপড় খুলে দেখা ছাড়া আর কোন উপায়ই থাকেনা। আল্লাহ আমাদেরকে হেফাযত করুন (আমিন)
★ দাঁড়ি না রাখলে শরাফত ও বুযুর্গী নষ্ট হয়ে যায় এবং চেহারা থেকে ঈমানী নূর চলে যায়,এমন ব্যক্তি অন্য আ'মলের মাধ্যমে কখনোই আল্লাহর অলীর মর্যাদা লাভ করতে সক্ষম হয় না।
★ দাঁড়ি না রাখলে হাশরের ময়দানে শাফায়াত লাভ কিংবা হাউজে কাউসারের পানি পানের জন্য রাসূল (দ:) এর উম্মত বলে দাবী করাও মুশকিল হয়ে যাবে, আল্লাহ না করুক সে দিন হয়ত রাসূল (দ:) ঐ উম্মত থেকে গোস্বাভরে চেহারাও ফিরিয়ে নিতে পারেন, কারণ তার চেহারার সাথে রাসূল(দ:) এর চেহারার কোন মিল নেই।

***বি:দ্র:***
এ ব্যাপারে কারো মধ্যেই ভিন্ন মত নেই যে, দাঁড়ি কম পক্ষে এক মুষ্টি পরিমাণ লম্বা করে রাখা ওয়াজিব এবং উহা মুন্ডানো কিংবা এক মুষ্টির চেয়ে ছোট রাখা হারাম।
শাইখ বিন বায তার উমরার ফযিলাত প্রবন্ধে এ মতকে চুড়ান্ত করেছেন।
[সংকলিত]

No comments:

Post a Comment